Search And Find

ঈদ কবে জানা যাবে বুধবার


আপনার নিজের যেকোন লেখা আমাদের ওয়েবসাইটে প্রকাশ করতে চান? তাহলে আজই আপনার নিজের লেখাটি আমাদের পাঠান। ফেসবুক পেজে মেসেজ করে বলুন বা HelpBangla.com@gmail.com ঠিকানায় মেইল করুন । সুলভমূল্যে আমাদের ওয়েবসাইটে ব্যানার বা কনটেন্ট এড দিতেও যোগাযোগ করুন।
ঈদুল ফিতরের প্রস্তুতি চলছে সর্বত্র। মুসলমানদের বৃহৎ ধর্মীয় এই উৎসব ঘিরে ঘরে ঘরে উৎসাহ-উদ্দীপনার আমেজ লক্ষ্য করা যাচ্ছে।

এবারের ঈদ বৃহস্পতিবার না শুক্রবার সেটি এখনও নির্দিষ্ট হয়নি। শাওয়াল মাসের চাঁদের ওপর নির্ভর করছে সেটি। চাঁদ দেখতে বুধবার বৈঠকে বসছে জাতীয় চাঁদ দেখা কমিটি। ঈদুল ফিতর কোন দিন হবে তা জানা যাবে বৈঠকের পর।

মঙ্গলবার ইসলামিক ফাউন্ডেশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ১৪৪২ হিজরি সনের পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখার সংবাদ পর্যালোচনা এবং এ বিষয়ে সিদ্ধান্ত গ্রহণের লক্ষ্যে বুধবার সন্ধ্যা ৭টায় (বাদ মাগরিব) বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পূর্ব সাহানে জাতীয় চাঁদ দেখা কমিটির এক সভা অনুষ্ঠিত হবে।

সভায় সভাপতিত্ব করবেন ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান। এছাড়াও জাতীয় চাঁদ দেখা কমিটির সদস্য ধর্ম সচিব মো. নুরুল ইসলাম, ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক ড. মুশফিকুর রহমানসহ দেশের বরেণ্য আলেমরা বৈঠকে উপস্থিত থাকবেন।

বাংলাদেশের আকাশে কোথাও পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা গেলে তা নিম্নোক্ত টেলিফোন ও ফ্যাক্স নম্বরে অথবা সংশ্লিষ্ট জেলার জেলা প্রশাসক অথবা উপজেলা নির্বাহী অফিসারকে জানানোর জন্য অনুরোধ করা হয়েছে। টেলিফোন নম্বরগুলো হলো​: ৯৫৫৯৪৯৩, ৯৫৫৫৯৪৭, ৯৫৫৬৪০৭ ও ৯৫৫৮৩৩৭।

ধর্ম মন্ত্রণালয় জানিয়েছে, বুধবার চাঁদ দেখা গেলে বৃহস্পতিবার ঈদ। আর বুধবার চাঁদ দেখা না গেলে রোজা ৩০টি পূর্ণ হবে। সে হিসেবে শুক্রবার পবিত্র ঈদুল ফিতর অনুষ্ঠিত হবে।

এদিকে সৌদি আরবে মঙ্গলবার শাওয়াল মাসের চাঁদ দেখা গেলে বুধবার ঈদ হবে। চাদঁ দেখা না গেলে বৃহস্পতিবার ঈদুল ফিতর উদযাপিত হবে।

এখানে ক্লিক করে প্লে স্টোর হতে ইনস্টল করুনআমাদের এন্ড্রোয়েড এপ্স, মাত্র ৬ এমবি.


এরকম নিত্য নতুন টিপস ও ট্রিকস পড়তে HelpBangla.com নিয়মিত ভিজিট করুন।


নবীনতর পূর্বতন