Jana Ojana Totthoবিজ্ঞানমহাকাশমহাবিশ্বস্পেস

স্পেস গেইম

 আমরা শুধু ফ্রি-ফায়ার ও পাবজি জাতীয় শুটিং গেমেই ব্যস্ত। এর বাইরেও যে কতো কাজের ও বাস্তবধর্মী গেমও পৃথিবীতে আছে সেটার কথা ভুলেই গিয়েছে। 

🚀নিচের ছবিগুলোতে যেই গেমটার স্ক্রিনশোট দিয়েছি সেটাও আপনারা বলতে পারেন- এক ধরনের শুটিং গেম! এটা নাসা ও স্পেসএক্স দুজনেরই সহযোগিতায় তৈরি একটি রিয়্যালাস্টিক গ্যাম। সব কন্ট্রোল অপশনই রিয়্যাল রাখা হয়েছে। 

🔵 এখানে শুধু একটাই মিশন- ডোকিং করা। মানে স্পেস স্টেশনের সাথে আপনার স্পেসক্রাফট-টিকে একত্রিত করা। অত্যন্ত কঠিন লেভেলের এক টেস্ট।

সাধারণত নাসার জন্য আবেদনকারীরা এই পরীক্ষার মাধ্যমে যান। একটা সিমুলেটর যেখানে আপনাকে অত্যন্ত কম সময়ে এক নির্দিষ্ট গতিতে ডোকিং করতে লাগবে। ডকিং এর জন্য পয়েন্ট তীরের মতো স্থির রাখতে হয়। গতি ০.২ m/s এর মধ্যে রাখতেই হবে। কারণ বেশি গতির কারণে ডোকিং তো হবেই না, বরং আপনি আরো দূরে ছিটকে যাবেন। আর…MISSION FAILED!

➡️নিজেই একবার চেষ্টা করে দেখতে পারেন- iss-sim.spacex.com. স্পেসএক্সেরই ওয়েবসাইট এটা। বিশ্বাস করুন, নাসার এস্ট্রোনটরাও এটা তাদের বাঁছাই-টেস্টে শুরুতে ঝামেলায় পড়েছিলেন। আর যেহেতু একজন এস্ট্রোনট হতে হলে অবশ্যই ডকিং-এর দক্ষতা লাগবে তাই কারো ভবিষ্যতে এই স্বপ্ন থাকলে একবার নিজেকে পরীক্ষা করে দেখুন। 

[⚠️এটা একটা সিমুলেটর মাত্র। বাস্তবে কাজটা করতে গেলে এর চেয়েও কয়েক মাত্রার কঠিন]

এরকম নিত্য নতুন তথ্য জানতে HelpBangla.com নিয়মিত ভিজিট করুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button