Jana Ojana Totthoবিজ্ঞানমহাকাশমহাবিশ্ব

ধ্রুবতারা কি আসলেই ধ্রুব?

ধ্রুবতারা বললেই আমাদের মাথায় এমন একটি তারার কথা আসে যেটার অবস্থান ধ্রুব অর্থাৎ অপরিবর্তনশীল।কিন্তু আসলেই কি তাই?

ধ্রুবতারা হলো উত্তর আকাশের সপ্তর্ষিমন্ডলে (Little Dipper) অবস্থিত পোলারিস নামের একটি নক্ষত্র যা পৃথিবী থেকে ৩৩০ আলোকবর্ষ দূরে অবস্থিত।আকাশের সকল নক্ষত্রের অবস্থানই স্বল্প সময়ের সাথে পরিবর্তিত হয়,কিন্তু ধ্রুবতারার ক্ষেত্রে এই অবস্থান অনেক বিশাল সময়ের ব্যবধানে পরিবর্তিত হয়,ফলে আপাতদৃষ্টিতে এটির অবস্থান ধ্রুব মনে হয়।প্রকৃতপক্ষে একটি নক্ষত্র কয়েক হাজার বছর পর্যন্ত ধ্রুবতারা হিসেবে থাকে,এরপর অন্য একটি নক্ষত্র ধ্রুবতারা হিসেবে গণ্য হয়।

কিন্তু ধ্রুবতারা পরিবর্তনের কারণ কী?কারণটা হচ্ছে অয়নচলন (Precession)।অয়নচলন হলো পৃথিবীর অক্ষরেখার আবর্তন।পৃথিবীর অক্ষরেখা খাড়া নয়,বরং এটি ২৩.৪° কোণে বেঁকে আছে।এর ফলে পৃথিবী ঘোরার সাথে সাথে তার অক্ষেরও একটি বৃত্তাকার পথে ঘূর্ণন সৃষ্টি হয়,এটাই অয়নচলন। 

অয়নচলন অত্যন্ত মন্থর গতিতে হয়ে থাকে।একটি অয়নচলন সম্পন্ন হতে প্রায় ২৬,০০০ বছর সময় লাগে।এই ২৬০০০ বছর সময়ে প্রতি কয়েক হাজার বছর পরপর ধ্রুবতারা পরিবর্তিত হয়।আমাদের বর্তমান ধ্রুবতারা পোলারিস (Polaris) যা গত ৫ম শতাব্দী থেকে শুরু করে প্রায় ৩০০০ খ্রিস্টাব্দ  পর্যন্ত উত্তর মেরুর ধ্রুবতারারূপে বিরাজ করবে। পরবর্তীতে  ইরাই (Errai) ৩০০০-৪০০০ খ্রিস্টাব্দের মধ্যে ধ্রুবতারা হিসেবে তার স্থান অর্জন করবে।

এভাবে প্রতি কয়েক হাজার বছরে ধ্রুবতারা পরিবর্তিত হতে থাকে।কাজেই,ধ্রুবতারা ঠিক সর্বকালের জন্য ধ্রুব নয়।তবে আমাদের অতি স্বল্পায়ুর জীবনে এত দীর্ঘকাল ধরে স্থির অবস্থানে থাকা এই নক্ষত্রকে ধ্রুবতারা বললেও খুব একটা ভুল বলা হয় না!

এরকম নিত্য নতুন তথ্য জানতে HelpBangla.com নিয়মিত ভিজিট করুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button