সোমবার, ১১ মে, ২০২০

ভালোবাসা ও আবেগ এর মধ্যে সম্পর্ক । যাদের জানা নেই, তাড়া জেনে নিন।

ভালোবাসা ও আবেগ একে অপরে পরিপূরোক একটি ছাড়া অন্যটি মূল্য হিন। কেনো না যার প্রতি ভালোবাসা জাগে তার প্রতি আবেগ ও জাগে, অণুরুপ ভাবেও যার প্রতি আবেগ জাগে তার প্রতি ভালোবাসা ও জাগে। আর এই ভালোবাসা ছাড়া আবেগ মূল্য হিন। তেমনি আবেগ ছাড়াও ভালোবাসা মূল্য হিন। কেনো না দুইটাই মানুষের মন থেকে প্রতিফলিত হয় যা কোন ইচ্ছা বা আকাঙ্খার উপর নির্ভর করে না বরং ইচ্ছা বা আকাঙ্খা গুলো ভালোবাসা ও আবেগ এর উপর নির্ভর করে।

আবেগ ও ভালোবাসার মধ্যে তেমন পার্থক্য না থাকলেও কিছু পার্থক্য দেখা যায়। (নিচে দেখুন) তবে আগে ভালোবাসা ও আবেগ সম্পর্কে জেনে রাখুন

ভালোবাসা হলো :- মূলত মানুষের আবেগ থেকেই ভালোবাসা সৃষ্টি হয়। মানুষের মনের এক কাল্পনিক অনুভুতির ভাষা যা প্রিয় মানুষটির কথা ভাবা, তার প্রতি আকৃষ্ট হওয়া , তার প্রতি এক ধরনের দুর্বলতা সৃষ্টি হওয়া,তার ছোট ছোট ইচ্ছা গুলো পূরন করা, তাকে নিয়ে মজার স্বপ্ন দেখা, তার কথা গুলো মনযোক দিয়ে শোনা, বিশেষ কিছু উপহার দেওয়া, তার মনের কথা গুলো অনুভব করা , তার ইচ্ছা গুলোর প্রতি খেয়াল রাখা, তার প্রতি বিশ্বাস জাগিয়ে তোলা, প্রিয় মানুষটির ভালোবাসা বা ভালোলাগার মুহুরত গুলোতে তার কথা মনে পরা, প্রতিটা আনন্দময় সময়ে, প্রতিটা ব্যস্ততার সময় গুলোতে, প্রতিটা দিন, প্রতিটা সময়, প্রতিটা সেই খুসির দিন গুলোতে ভালোবাসার মানুষ্টির কথা মনে পরাই হচ্ছে ভালোবাসা যা মানুষের মন থেকে জেগে উঠে যা আবেগ এর মাধ্যমে আবেগ ছাড়া ভালোবাসা কখনোই সৃষ্টি হবে না । কেনো না কোন অসহায় মানুষের প্রতি তাকালে আগে তার আবেগ জেগে উঠবে তার পর ঐ অসহায় মানুষটির উপর ভালোবাসা জেগে উঠবে ফলে ভালোবাসার মানুষটি চাইবে ঐ অসহায় মানুষটিকে সাহায্য করার। এভাবেই আবেগ থেকে ভালোবাসা আসে ।
আবেগ হলো:- মুলত মানুষের অনুভুতি থেকেই মানুষের আবেগ তৈরি হয়, আবেগ যা মানুষের মনের সেই পছন্দের দিক গুলোতে প্রতিফলিত হয়, মানুষের আবেগ থেকে কষ্ট আশে, প্রিয় মানুষটির একটু আঘাতেও আবেগের ছলে কান্না আশে, প্রিয় মানুষটির একটু দুষ্টামিতেও আবেগ আশে যার ফলে উক্ত মানুষটির দিশা হাড়া হয়ে যায়। আবেগের মাধ্যমেই মানুষের প্রতি মানুষের ইচ্ছা, আশা, আকাঙ্খা, ভালোবাসা সৃষ্টি হয় কেনো না ভালোবাসা থেকেই আবেগ সৃষ্টি হয় তেমনি ভাবেও আবেগ থেকেই ভালোবাসার সৃষ্টি হয়। যা থেকে প্রিয় মানুষ গুলোর ইচ্ছা, আশা,আকাঙ্খা, চাওয়া, পাওয়া,গুলো পূর্ণ হয়। তাই ভালোবাসা ও আবেগ পরিপুরোক যা একটি ছাড়া অন্যটির মূল্য হিন।

Share This Post Now


Related Posts

ভালোবাসা ও আবেগ এর মধ্যে সম্পর্ক । যাদের জানা নেই, তাড়া জেনে নিন।
4/ 5
Oleh