1.06.2020

হারানো ফোন ফিরে পাওয়ার উপায়

Mobile Tips And Tricks : মোবাইল ফোন হারানোর পর নানান সমস্যায় পরেন সবাই।

হারানো মোবাইল ফোনটি সোফার খাঁজে লুকালো, নাকি নিজের ফোনটি অফিসের কোন ফাইলের ভেতর, নাকি মোবাইল ফোনটি বাসাতেই রেখে এলেন?—নানা দুশ্চিন্তা ঘিরে ধরে মোবাইল ফোনটি হারালে। অন্য কোনো মোবাইল Number থেকে আপনার মোবাইলে ফোন করে নিশ্চিত হবেন হয়তো তাও আয়ত্বে নেই।

নিজেই যে মোবাইলকে ‘silent ’ mode রেখেছিলেন নিজের কাজের সুবিধার্থে!

মোবাইল হারিয়ে গেলে এমন সমস্যা থেকে মুক্তি পাওয়ার সুযোগ google করে দিচ্ছে। হারানো মোবাইল খুজে পেতে আপনাকে লক্ষ্য রাখতে হবে শুধু এই পাঁচটি ধাপ—


আপনি যদি হারানো মোবাইলে খুঁজে পেতে google এর সমাধানটি ব্যবহার করতে চান তাইলে নিচের ধাপগুলো মানতে হবে।


১. আপনার Android মোবাইল ফোনের জন্য যে gmail account ব্যবহার করেন, সেটি আপনার নিশ্চয় মনে আছে? তবে যেকোনো computer এ বসে ( fire fox / chrome ) ব্রাউজারে ( https://www. google. com/android/find ) এই ঠিকানাটা লিখুন।

হারানো ফোন খুঁজে পেতে সেখানে আপনার মোবাইলে sign in থাকা gmail account ও password দিয়ে login / sign in  করুন। তখন Find my device নামে একটা options দেখাবে, যেটি ‘এপ্সেট’ করলেই হারানো ফোন খুঁজে পাওয়ার প্রাথমিক ধাপ শেষ।

২. আপনার ( device locations on ও Internet মানে data অন থাকতে হবে বা device এর সাথে Internet সংযোগ থাকতে হবে ) options চালু থাকলেই এ ধাপ কাজ করবে। server আপনার Mobile brand ও model number দেখে সেটি খুঁজে নেবে google map.

mobile থেকে পাওয়া তথ্য server এর মাধ্যমে google map এ দেখিয়ে দেওয়া হবে। মনে রাখবেন, এখানে কিন্তু সম্ভাব্য মোবাইল ফোনের কাছাকাছি location দেখানো হবে।



৩. আপনার mobile phone যদি আপনার এলাকাতেই দেখানো হয়, সে ক্ষেত্রে (PLAY SOUND) নামক বাঁ দিকে থাকা options ব্যবহার করুন। এর ফলে computer থেকেই আপনার হারিয়ে যাওয়া মোবাইলে Ring Ton বাজানো যাবে।

এক্ষেত্রে হারিয়ে যাওয়া মোবাইল silent mode থাকলেও কোনো রকমের সমস্যা নেই, Sound হয়ে পাঁচ মিনিট ধরে Ring ton বেঝে নিজেকে জানান দেবে আপনার খুজে না পাওয়া ফোন।

৪. কিন্তু আপনার Mobile phone যদি সত্যিকারেই হারিয়ে যায় এবং Mobile phone দ্রুত খুঁজে পাওয়ার সুযোগও যদি খুঁজে না পান, সে ক্ষেত্রে আপনি Mobile Lock করে দেওয়ার ব্যবস্থা নিতে পারেন। একটি password দিয়ে lock করে দিতে পারবেন আপনার mobile phone এ তাও হারিয়ে যাওয়া মোবাইলে ডাটা অন ও জিমেলটি sign in থাকলেই। উদ্ধারের পর সে password দিয়ে Mobile Set unlock করে নিতে পারবেন।

৫,. কিন্তু গারিয়ে যাওয়া মোবাইল phone উদ্ধারের সবধরণের সকল আশাই যদি  হারিয়ে যায়, তাহলে gmail sign in থাকাটাই আপনার শেষ আশ্রয়। গারিয়ে যাওয়া ফোনে থাকা আপনার মহাগুরুত্বপূর্ণ information  যেন অন্য কারও হাতে না পড়ে, সে ব্যবস্থাও নিতে পারেন। mobile এর সব data  মুছে ফেলতে পারবেন (ERASE DATA) options ব্যবহার করে। mobile যদি offline থাকে, তবে যখনই online আসবে, সঙ্গে সঙ্গে সব information delate হয়ে যাবে। তবে এর ফলে google এর সাহায্য নিয়ে আর সেই mobile phone খুঁজে পাওয়ার উপায় থাকবে না। তবে mobile phone খুঁজে পেলে gmail account দিয়ে আবারও ব্যবহার করতে পারবেন সেই mobile phone.

Related Posts

হারানো ফোন ফিরে পাওয়ার উপায়
4/ 5
Oleh