12.28.2019

ফেইক আইডি চেনার উপায়

Facebook Tips And Tricks : সামাজিক যোগাযোগের অন্যতম মাধ্যম Facebook।  মানুষের মধ্যে Facebook দৃঢ় বন্ধন সৃষ্টি করেছে। যে মানুষের সঙ্গে একবারও দেখা হয় না Facebook এ সৌজন্যে প্রতিদিনই তাদের দেখা যায়। তবে Facebook এর কারণে ফেইক আইডি বা অন্যান্য সমস্যায় ও বিড়ম্বনারও শিকার হতে হয় অনেককে। বিশেষ করে Celebrity রা এ ধরনের বিড়ম্বনার শিকার বেশি হন। Celebrity দের নামে ফেইক আইডি খুলে ছেলে মেয়ে সেজে বা মেয়ে ছেলে সেজে প্রতারণাও করেন। অনেক সময় আমাদের বন্ধুরাও ফেইক আইডি খুলে আমাদের সাথে মজা নেয়।



নিজের Friend list এ এমন ফেইক আইডি থাকাটাও ক্ষতির। তাই ফেসবুকে এসব ফেইক আইডি থেকে দূরে থাকাই ভালো। কিন্তু প্রশ্ন থেকে যায়, ফেসবুকে ফেইক আইডি কিভাবে চিনব?

নিচে ফেসবুকে ফেইক আইডি চেনার কয়েকটি উপায় সকলের জ্ঞাতার্থে দেয়া হল-

১. ফেসবুক account profile এ দেয়া pictures গুলো চেক করলেই বুঝতে পারবেন Facebook Account টি ফেইক আইডি নাকি আসল। যদি তার Facebook profile একটি বা দুইটি pictures  থাকে তাহলে সেটা ফেইক আইডি হওয়ার সম্ভাবনা বেশি।

২. ফেইক আইডিতে profile pictures কখনও আসল হয় না। ফেইক আইডির profile pictures ভুয়া কিনা, তা জানার জন্য pictures টি download করে নিয়ে google image সার্চে (images.google.com) গিয়ে ছবিটি দিয়ে search করলেই বের হয়ে আসবে picture টি আসলে কার, যদি google কোন information না পান তাহলেও আসল ধরা যেতে পারে। কি বলেছি না বুঝলে এ টিউনটা পড়ুন :যেকোন ছবির সমস্ত information বের করুন Google থেকে

৩. Facebook account এর activity কেমন?
status update কিংবা post খুব কম বা unregular কিনা প্রভৃতি বিষয়গুলো খেয়াল করলেই বোঝা যাবে ফেইক আইডি নাকি আসল । যে Facebook account এর activity বেশি, post বেশি সেটি আসল ফেসবুক আইডি হওয়ার সম্ভাবনা রয়েছে।

৪. সন্দেহজনক Facebook Account friendlist এ মিউচুয়াল friend আছে কিনা। বা ওই Facebook Account থেকে অন্যদের অনিয়মিতভাবে add করছে কিনা  খেয়াল করলেই বের করা যাবে ফেসবুক এ ওটা ফেইক আইডি নাকি আসল।

৫. Friendlist এ যদি সকলেই male, কিংবা সকলেই female (নারী) থাকে তাহলে সেটা ফেক আইডি হওয়ার সম্ভাবনা রয়েছে।

৬. Facebook অ্যাকাউন্টটির ‘about’ অংশটিতে যদি school,college , বা কর্মস্থল সম্পর্কে দেয়া information এর গড়মিল থাকে বা কোনো information না থাকে তাহলে বোঝা যাবে যে এটা ফেইক আইডি।

৭. Facebook অ্যাকাউন্টটিতে থাকা birth date যদি ১ January  বা ৩১ December , কিংবা ১৫ August এর মতো কোনো তারিখে হয় তাহলে সেই Facebook অ্যাকাউন্ট বা আইডিটি ফেইক আইডি  হতে পারে।

৮. সন্দেহজনক account এর Facebook ওয়ালে যদি ‘Thanks for adding me,do i no you’ এই জাতীয় post অনেকগুলি রয়েছে কিন্তু একটি প্রশ্নেরও কোনো উত্তর দেয়নি, তাহলে সেই ফেসবুক অ্যাকাউন্টটি ভুয়া বা ফেইক আইডি হতে পারে।

৯. Facebook অ্যাকাউন্টটিতে কোনো female বা মেয়ের ছবি রয়েছে এবং সেই সঙ্গে দেয়া রয়েছে নিজের mobile number ও? তাহলে বুঝে নেবেন এটি ভুয়া বা ফেইক আইডি।

১০. Browser থেকে ওর আইডিতে ঢুকে username দেখুন বর্তমান Facebook account এর সাথে মিল আছে কিনা।
নিয়মিত নতুন নতুন তথ্য,জানতে ভিজিট করুন HelpBangla.com

Related Posts

ফেইক আইডি চেনার উপায়
4/ 5
Oleh