12.08.2019

আইডি হ্যাক থেকে বাঁচার উপায়

বন্ধুরা, সবাই আশা করি HelpBangla.com এর সাথে ভাল আছেন তাই  আমরা আজকে আলোচনা করবো কিভাবে আপনি হ্যাকার বা মোবাইল বা ফেসবুক হ্যাকিং হাত থেকে রক্ষা পাবেন।
আপনার হ্যাকার হ্যাকিং এর হাত থেকে রক্ষা পাবেন যদি মাত্র কয়েকটি টিপস মনে রাখতে পারেন। তাহলে চলুন মূল আলোচনায় কিভাবে হ্যাকিং এর হাত থেকে রক্ষা পাবেন
১.  Mobile Number দিয়ে অবস্থান শনাক্ত: বাংলাদেশে Mobile Number দিয়ে অবস্থান শনাক্ত করা খুব কঠিন। Mobile ip বের করে তারপর তার অবস্থান শনাক্ত করা যায়।কিন্তু TNT Number দিয়ে পারদর্শী কেউ আপনার বাসার ঠিকানা বের করে ফেলতে পারে।
তাই অপরিচিত কাউকে TNT Number দাওয়ার ক্ষেত্রে সতর্ক থাকবেন।

২. আইপি ( I= internet, p= protocol) এড্রেস দিয়ে মোবাইল অবস্থান শনাক্ত:
internet protocol address দিয়ে খুব সহজেই আপনি কোথায় আছেন তা জানা যায়,তবে ip বের করা কিছুটা কঠিন বিষয় ।আপনাকে দিয়ে প্রলোভন অফার দেখিয়ে কোন লিংকে ক্লিক করিয়ে আপনার internet protocal address বের করে ফেলা সম্ভব। তবে Mobile Sim দিয়ে internet ব্যবহার করলে ip দিয়ে সঠিক অবস্থান অনেক সময় বরারবর বের করতে পারে না, কিন্তু হ্যাকারদের থেকে এটা এড়িয়ে যায় না,এর থেকে সুরক্ষিত থাকার জন্য Online এ কারো অপরিচিত কোন লিংকে ক্লিক করবেন না, কোন সাইটে লগইন বা পার্সওয়ার্ড দেওয়ার সময় অবশ্যই বিশ্বস্ততা অনুমান করে নিবেন।
৩.অপরিচিত অন্যের লিংকে ক্লিক করা: কারো কোন ধরণের অপরিচিত link ক্লিক করলে আপনার ip address হ্যাক করার মাধ্যমে আপনার অবস্থান শনাক্ত করতে পারে। ip দিয়ে আপনার internet অচল করে দাওয়া যাবে,আপনার Mobile/ Computer ভাইরাস ঢুকিয়ে দাওয়া যাবে,আপনার Mobile Device এর সব তথ্য চুরি করা যাবে,আপনার Facebook id হ্যাক করা যাবে।আরো অনেক কিছু করতে পারবে় শুধু মাত্র একটি লিংকে আপনার Mobile হতে ক্লিক করিয়ে।তাই online এ সুরক্ষিত থাকতে চাইলে কারো দাওয়া কোন ফিশিং সাইট বা অপরিচিত লিংকে ক্লিক করবেন না।
৪.Mobile Number: আপনার Mobile Number দিয়েই আপনার Mobile নষ্ট করে ফেলা যাবে।এটি এভাবে করা হয়- Mobile Number এ প্রতি সেকেন্ডে মিসকল দাওয়া হবে, এটা অবশ্য অনেক এপ্স দিয়ে করা যায় ভবিষ্যতে পোস্ট করা হবে, ফলে এক ঘন্টায় প্রায মিনিমাম ৩০০০-৩৫০০টা Miss call আপনার Number এ আসবে।এতে mobile এর অনেক ক্ষতি হতে পারে।Mobile ভাইব্রেড করা থাকলে ১ ঘন্টায় Mobile নষ্ট হয়ে যেতে পারে।এর থেকে আপনাকে সুরক্ষিত থাকতে হলে যখন এতো তারাতারি Miss call আসতে থাকবে তখন আপনার Mobile বন্ধ করে দিবেন।
৫. SMS এসএমএস:
Miss call এর মতোই খুব কম সময় প্রচুর SMS আপনার Mobile এ পাঠিয়ে Mobile নষ্ট করে দাওয়া যাবে। আপনার Mobile বন্ধ করে দিয়ে এই সমস্যা থেকে সুরক্ষিত থাকতে পারেন।
৬.Email: আপনার Email এ খুব অল্প সময়ে অন্য কোন Email থেকে অনেক অনেক Email পাঠিয়ে দাওয়া যাবে।ফলেনআপনি আপনার দরকারি Email খুজে পাবেন না।ব্যবসায়িক ক্ষতি করার জন্য Email এর এই সিস্টেম ব্যবহার করা হয়।এর থেকে সুরক্ষিত থাকতে হলে আপনাকে তাৎক্ষণিক যে কোন একটি Email select করে add to spam mail select করে দিবেন। তাহলে এপর্যন্ত ওই মেইল থেকে আসা Email গুলো সব  spam mail এ চলে যাবে,আপনার inbox ঠিক হয়ে যাবে।
৭.Mobile Number লুকিয়ে কল করা:
আমি আপনাকে call দিলাম,কিন্তু আমার Number না দেখিয়ে আপনার Mobile এ একটি বিদেশী Number দেখাচ্ছে।ফলে আপনি বুঝতে পারবেন না কে call দিয়েছে আপনাকে। স্বাভাবিক ভাবেই এতে আপনি বিভ্রান্ত হয়ে যাবেন এবং অনেক তথ্য বের করে নিতে পারবে। যেই Number থেকে call দিয়েছে সেটার কান্ট্রি code দিয়ে কোন কান্ট্রির Number বের করুন।যদি আপনার পরিচিত কোন আত্মীয় বা কেউ সেই কান্ট্রিতে না থাকে তাহলে বুঝে নিবেন এটি একটি Fake বা prank call।
৮. ফিশিং হ্যাকিং সাইট : মনে করুন আপনার কোন পরিচিত বা অপরিচিত ব্যাক্তি আপনাকে লোভ দেখিয়ে একটা link দিল আপনিও ওই link ক্লিক করলেন দেখলেন যে ওই link ঢুকার পর ফেসবুকের লগইন পেজ বা জিমেল লগইন পেজ আছে, যদি আপনি হুবহু একই ভেবে ওখানে আইডি পার্সওয়ার্ড দেন তাইলে তা সম্পূর্ণ ওই ফিশিং সাইটের এডমিনের কাছে যাবেও আপনাকে বোকা বানিয়েই, আপনার এক্যাউন্ট হ্যাক করে নিবে।

Related Posts

আইডি হ্যাক থেকে বাঁচার উপায়
4/ 5
Oleh