Full width home advertisement

Post Page Advertisement [Top]

এসিড বা ক্ষারে পোড়া
প্রচুর পানির ঝাপটা দিয়ে পোড়া জায়গা ধুয়ে ফেলুন যাতে এসিড কিংবা ক্ষার পানিতে দ্রবীভূত হয়ে পরিষ্কার হয়ে যায়। অতঃপর আগুনে পোড়ার চিকিৎসা দিন। যদি চোখে এসিড কিংবা ক্ষার জাতীয় কোন পদার্থ পড়ে তাহলে হাল্কা হাতে প্রচুর পানির ঝাপটা দিয়ে চোখ ধুয়ে ফেলুন।  এরপর কোন পরিষ্কার কাপড় বা ড্রেসিং দিয়ে ঢেকে দিন এবং সাথে সাথে ডাক্তার দেখান।

অতিরিক্ত পোড়া
১. আক্রান্ত ব্যক্তির গায়ের আগুন চাদর, কোট, চট বা কম্বল যা-ই হাতের কাছে পান তাই দিয়ে জড়িয়ে তাড়াতাড়ি নিভিয়ে ফেলুন।
২. আহতকে শুইয়ে দিন যাতে 'শক্' কম হয়।
৩. পোড়া জায়গা থেকে কাপড় কেটে ছাড়িয়ে নিন। কোথাও চামড়ার সাথে কাপড় লেগে গেলে অযথা টানাটানি না করে লেগে থাকা অংশের চারধারের কাপড় কেটে ফেলুন।
৪. আপনার হাত ভালো করে ধুয়ে ফেলুন যাতে আপনার হাত থেকে পোড়া জায়গায় জীবাণু সংক্রমণ না হয়। এরপর পোড়া জায়গাটা পুরু ড্রেসিং গজ দিয়ে ঢেকে দিন। এটা জীবাণু সংক্রমন রোধ করবে এবং ব্যথা কমিয়ে আনবে। যদি ড্রেসিং না থাকে তবে পরিষ্কার কাপড় কিংবা তোয়ালে দিয়ে ঢেকে দিন। কোন প্রকারে অয়েন্টমেন্ট, তৈল কিংবা এন্টিসেপটিক দেবেন না বা ড্রেসিং পরিবর্তন করবেন না।
৫. এ্যাম্বুলেন্স ডাকুন অথবা রোগীকে নিকটবর্তী হাসপাতালের জরুরী বিভাগে নিয়ে যান।
৬. যদি শরীরের বেশী জায়গা পুড়ে যায় তাহলে শক্-এর প্রাথমিক চিকিৎসা দিন। যদি রোগীর জ্ঞান থাকে তবে তাকে স্যালাইন খেতে দিন। স্যালাইন বানাবার নিয়ম বড় এক জগ পানিতে চা-চামচে আধ চামচ খাওয়ার সোডা ও এক চা-চামচ লবণ মিশান। প্রতি ১৫ মিনিট অন্তর আধ গ্লাস করে এই স্যালাইন খাওয়ান। এটা তার পোড়া ঘা দিয়ে বেরোতে থাকা তরল পদার্থের পরিপূরক হিসাবে কাজ করবে। রোগী যদি বমও করে তবে মুখে স্যালাইন খাওয়াবেন না।
সামান্য পোড়া
পোড়া জায়গাটা তৎক্ষণাৎ ঠান্ডা পানিতে ডোবান। পানিতে ডোবানো না গেলে পরিষ্কার কাপড়ে বরফ জড়িয়ে পোড়া জায়গার উপর চেপে রাখুন অথবা বরফজলে কিংবা বরফজল পাওয়া না গেলে ঠান্ডা পানিতে কাপড় ভিজিয়ে ঘন ঘন জলপট্টি লাগান। যতক্ষণ পর্যন্ত ব্যথা না যায় ততক্ষণ এই চিকিৎসা চালিয়ে যান। অয়েন্টমেন্ট, গ্রিজ কিংবা সোডা ইত্যাদি ব্যবহার করবেন না বিশেষ করে যদি বেশী পোড়া যায়। বেশী পোড়া গেলে সর্বদা ডাক্তার দেখাবেন। যদি ফোস্কা পড়ে তবে পোড়া জায়গা ড্রেসিং করে রাখুন। ফোস্কা কখনও গালবেন না বা ভাঙ্গতে যাবেন না।
সৌজন্যে : HelpBangla.com

Bottom Ad [Post Page]