11.18.2019

ফ্রিতে ওয়ার্ডপ্রেস সাইট বানানোর নিয়ম

যারা Internet  ব্যবহার করেন তাদের নিশ্চয়ই কারো না কারো মেইল Account আছে। কিন্তু নিজস্ব একটি web site আছে এমন কমই আছে। কারণ একটি website নিতে গেলে টাকার প্রয়োজন। তাই আমি আজ ফ্রিতে WordPress সাইট খোলা একটি উপায় দেখাব WordPress দিয়ে কিভাবে Free একটি website খুলতে হয় তা screenshot চিত্রসহ দেখাবো। তাহলে আসুন WordPress দিয়ে ফ্রিতে ওয়েব সাইট খুলি।।
ফ্রিতে ওয়েবসাইট খোলার জন্য Internet এ অনেক কোম্পানি বিনামূল্যে একটি website খুলতে দেয়। আজ আপনাদের দেখাব WordPress মাধ্যমে Online এ আপনার এক বা একাধিক free Blog সাইট খোলার A টু Z পদ্ধতি।

১) Online এ আপনাকে Free Blog Site খুলতে হলে প্রথমেই আপনার একটি E-mail account লাগবে।
সেটা হতে পারে গুগল, ইয়াহু , outlook ইত্যাদি যেকোন E-mail এক্যাউন্ট. E-mail account থাকলে ভাল না থাকলে Email বা gmail খোলার পর আপনি সরাসরি চলে যান  wordpress.com সাইটে। এবার wordpress.com সাইটে প্রবেশের পর দেখবেন লাল রঙের একটি বাটনে Get Started লেখা আছে,ঐ Get Started বাটনে ক্লিক করুন।
২) Get Started বাটনে ক্লিক করার পর আপনার sign up Page আসবে। এই Page এ আপনার E-mai address দিন, পছন্দ অনুযায়ী আপনার Username ঠিক করে দিন যে UserName দিয়ে আপনি পরবর্তীতে Login করবেন, এবার একটা Password দিন, Blog address এ আপনার পছন্দমত একটা নাম দিন যেটা আপনার সাইটের Address বা URL হবে। উল্লেখ্য আপনার Blog বা সাইট Address এর পরে .wordpress.com কথাটা থাকবে কারণ WordPress আপনাকে Free Site খুলতে দিচ্ছে। ( যেমন : আমি helplike দিয়েছিলাম, লিঙ্ক হয়েছিল  helplike.wordpress.com ).আপনার যদি ইচ্ছে হয় তাহলে নিজের পছন্দমতো Domain ব্যবহার করতে পারবেন, তবে সেজন্যে আপনাকে Domain কিনা বাবদ অর্থ Tk খরচ করতে হবে।
এই সবগুলো ধাপ পূরণ করা হলে আপনি Create Blog বাটনে ক্লিক করে পরবর্তী পেজে যান । সহযোগীতার জন্য নীচে Screenshot Add করা হলো।


৩) এরপর পরবর্তী Page এ নীচের ছবির মতো একটি নতুন page open হবে, যেখানে বলা হয়েছে আপনার WordPress account  activation  link আপনার Email এ পাঠানো হয়েছে। Email খুলে activation লিঙ্কে ক্লিক করে আপনার account টি Active  করে নিন।


৪) Account  active হওয়ার পর আপনার Blog Site সাজানোর পালা। প্রথমেই আপনার Site tittle দিন। Tittle  হতে পারে বাংলা-English যেকোনো। যদি আপনি Bangla Blog লিখতে চান তাহলে বাংলাতেই দিন অথবা English  লিখলে English ।
একইভাবে Tagline যুক্ত করুন, এরপর Next ক্লিক করে অপেক্ষা করুন।



৫) এরপর আসবে আপনার পছন্দ অনুযায়ী Theme বেছে নেবার options । WordPress অসংখ্য Free Theme রয়েছে। আপনি ইচ্ছা করলে Theme যতোবার খুশি Change করতে পারবেন। যেকোনো একটি Theme পছন্দ করে নিন। নীচের ছবিতে Skeptical নামক Theme নেয়া হয়েছে।

৬) WordPress এ আপনার  Free Blog তৈরি মোটামুটি একেবারে শেষ পর্যায়ে চলে এসেছে। Theme বেছে নেবার পর যে Page Open হবে সেখানে Next এ টার্চ করুন। এবার যে Page open হবে সেখানে দেখা যাচ্ছে “Create your first post” .
আপনি যদি ইচ্ছা করেনন এখান থেকেই Text, Photo, link ইত্যাদি সহ Add করে আপনার লেখা শুরু করতে পারেন অথবা Finish বাটনে click করে  এগিয়ে যেতে পারেন।



৭) এবার আপনি যে নামে Blog সাইটটি খুলেছিলেন সেই URL বা সাইট Address  টি আপনার Browser address এ লিখুন। আপনার WordPress Blog Site open হবে। এবার উপরের দিকে বামকোণায় Following এর বামপাশে আপনি যেনামে Blog খুলেছিলেন সে নামটা দেখাচ্ছে। ওখানে মাউস নিয়ে গেলে Dropdown manu থেকে Dashboard ক্লিক করুন।








৮) এবার screenshot ছবিতে দেখুন, ১ নম্বরে বলা হয়েছে এটা আপনার Dashboard লিঙ্ক।
যদি আপনার সাইটের নাম যদি হয়  helplike.wordpress.com তাহলে এই সাইটের Dashboard যেতে হলে আপনাকে লিখতে হবে helplike.wordpress.com/wp-admin/ . এখানে গিয়ে আপনার UserName, এবং password  দিয়ে সরাসরি Dashboard  ঢুকে যেতে পারবেন।
ইচ্ছে হলে আপনি এটা hide করেও রাখতে পারেন।
৯) এবার আপনি Dashboard বামপাশে Post Options দেখতে পাবেন, ওখানে ক্লিক করে Post শুরু করতে পারেন, বানিয়ে ফেলতে পারেন আপনার যেমন ইচ্ছে তেমন লেখার Blog site। যদি ব্লগ site টাকে আরও মনোরম করে সাজিয়ে নিতে চান তাবে আপনাকে সাহায্য করার জন্য আছে WordPress নিজস্ব support form
এছাড়া WordPress app রয়েছে WordPress Apk download করুন ও user name আর password দিয়ে ঢুকুন আপনার WordPress সাইটে,  এই WordPress app থেকে সহজেই কাজ করা যায় Mobile দিয়েও ব্যবহার কররা যাবে WordPress app. WordPress apk নিয়ে পরবর্তী পর্বে বলব।
আরও একটি জরুরী তথ্য WordPress এ আপনি একটা Account দিয়ে খুলতে পারেন একাধিক WordPress ব্লগ সাইট!
এবং বর্তমানে বিশ্বের বেশিরভাগ Website তৈরি হচ্ছে wordpress দিয়ে। আমাদের HelpBangla.com এ সাইট ও WordPress দিয়ে তৈরী কিন্তু ফ্রি নয়।
সৌজন্যে:  HelpBangla.com

Related Posts

ফ্রিতে ওয়ার্ডপ্রেস সাইট বানানোর নিয়ম
4/ 5
Oleh