Internet And Website Tips

ব্লগ সাইট খোলার নিয়ম পর্ব ৩

Blog Site খোলার নিয়ম এর যারা পূর্ববর্তী পর্বগুলো পড়েননি তারা আগে পর্বগুলি পড়ে আসুন।
নতুন Post এবং ব্লগ Post পরিচিতিঃ

উপরে যে চিত্রটিতে দেখতে পাচ্ছেন Blogger ড্যাশবোর্ড এর Post অপশন।
তীর চিহ্নের মাধ্যমে Indicate করা New Post Options এ টার্চ বা ক্লিক করলেই নিচের চিত্রের মত Post Editor অংশটি শো করবে। এছাড়াও এখানে বাকী যে চারটি অপশান রয়েছে আপনি লক্ষ্য করলে নিজেই বুঝতে পারবেন।
উপরের স্কিনশুডে সবার উপরের যে অংশটি আছে সেটি হচ্ছে Post Title বা পোষ্টের টাইটেল লেখারনন জায়গা। এখানে আপনার Blog Post Title লিখতে হবে।
এখানে Source Code নামে যে নির্দেশ অংশটি দেখতে পাচ্ছেন এটিতে টার্চ বা ক্লিক করে আপনার Blog Post এর যাবতীয় Html এবং Css Code গুলি দেখতে পাবেন। আপনার যদি Html এবং Css নিয়ে অভিজ্ঞতা না থাকে, তাহলে এ অংশটিতে আপনার কাজ করার কোন ধরণের প্রয়োজন নেই।
Post নামক এই অংশটিতে দেখুন যে, আমি যা Post করতে চাচ্ছি তাই এই ফাকা জায়গায় লিখেছি। এখানে আপনার যা ইচ্ছা যে পোষ্ট আপনি পড়তে চান প্রকাশ করবেন। এই পেজটি দেখতে অনেকটা অফওস কোর্স MS Word এর মতো। এখানে যে  Manu রয়েছে সে Manu ব্যবহার করে আপনার Post ভালভাবে সাজাতে পারবেন। এপেজের সমস্ত অংশ আপনি নিজে নিজেই আাশা করি বুঝতে পারবেন।
টুলবারে Bold,Italic,UnderLine,Link সহ বিভিন্ন অপশান দেখতে পাবেন। লেখা মার্ক করে Bold,Italic,UnderLine,Link  প্রয়োজন অনুযায়ী ক্লিক করে বোল্ড ,বা আডারলাইন ইত্যাদি ডিজাইন করতে পারবেন।
উপরের স্কিনশুডে যে Publish বাটনটি দেখতে পাচ্ছেন এটিতে টার্চ করলেই আপনার Post সাথে সাথেই সাইটে Published হয়ে যাবে।
Post Publish করার আগে আপনাকে ভাল পোষ্ট করার জন্য অবশ্যই কিছু জিনিস সেটিংস করে নিতে হবে।
Labels নামক দ্বিতীয় অপশান আপনার Post এর সাথে বিষয় বস্তুর সাথে মিল রেখে ক্যাটাগরির মতো যেকোন নাম দিতে পারেন। এর ফলে একই বিষয়ে করা ঐ একই Label এর সকল পোষ্টগুলি একই সাথে দেখা যাবে।
Permalink এ পোষ্টটের সাথে মিল রেখে Url এড্রেস দিতে পারেন। এই Link এর মাধ্যমে সবাই আপনার Post খুজে পাবে।
সর্বশেষ ৪ নাম্বার অপশনটিতে আপনার Post বিবরণে মূলবিষয়গুলো খুবই ছোট করে লিখতে পারেন। ব্লগের জন্য (Seo) সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের জন্য এই বিবরণটি খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।
বাকি অপশন ও Robot টেক্স ফাইল এবং Google এ ভাল ভাবে সাইট এড করার নিয়ম পরবর্তী Post এ জানতে পারবেন।
এরকম নিত্য নতুন তথ্য জানতে HelpBangla.com নিয়মিত ভিজিট করুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button