Internet And Website Tips

ফ্রি ব্লগ সাইট তৈরি পর্ব ১

একটি website তৈরী করতে প্রথমত ডোমেইন ও হোষ্টিং এ ২ টা জিনিস দরকার।
ডোমেইন হল আপনার সাইটের এড্রেস বা নাম, যেমন এ সাইটের Domain HelpBangla.com আর hosting হল phone এর মেমোরির মতো যত জিবি হোষ্টিং ততবেশি তথ্য আপনার সাইটে রাখতে পারবেন।
এই Domain বা hosting বাৎসরিক / মাসিক হিসেবে নিদিষ্ট পরিমান অর্থের বিনিময়ে ভাড়া নেওয়া হয়। আবার কিছু কিছু কোম্পানি ফ্রি hosting এর সাথে ফ্রিতে সাবডোমেইন ও দিয়ে থাকে। এখন আপনিই বিবেচনা করুন ফ্রি জিনিস ভাল নাকি কেনা জিনিস।
wapka.mobi, wapkiz.com, wordpress.com,blogspot.com থেকে শুরু করে অসংখ্য সাইটে আপনি একটি ফ্রি ব্লগ সাইট খুলতে পারেন। ওপরের ফ্রি গুলোর  মধ্যে আমি wapkiz ছাড়া বাকিগুলো ব্যবহার করেছি তার মধ্যে ভাল ও সুবিধার হল blogspot.com বা blogger.com।  এটি যেহেতু Google এর সার্ভিস তাই নিশ্চিত থালতে পারেন গুগল যতদিন থাকবে আপনার সাইটও ততদিন মানে আজীবন থাকবে বন্ধ হওয়ার ভয় নাই।
আজ আপনাদের জানাব কিভাবে ফ্রিতে blogspot সাইট খুলবেন
ফ্রিতে সাইট খোলার নিয়ম: পর্ব : ০১
এখন, তাহলে চলুন একটি নতুন Blog সাইট তৈরি করি।
প্রথমে ব্লগার.কম এ গিয়ে New Blog বাটনে ক্লিক করি যা Blogger.com এর প্রথম পাতার বাম দিকে অবস্থিত।
এরপর আপনার Browser এ একটি নতুন উইন্ডো আসবে।
এখন, আপনাকে আপনার ব্লগ সাইটের বিষয়ভিত্তিক শিরোনাম দিতে হবে কি বিষয়ে ব্লগ লিখবেন।
যেমন, আপনি যদি আপনার ব্যক্তিগত বিষয়ে ব্লগস্পটে ব্লগ খুলতে চান, তাহলে শিরোনাম দিতে পারেন এরকম My Personal Blog ইত্যাদি .
এবার আপনাকে আপনার blog এর Domain Address বা সাইটের ঠিকানা দিতে হবে। এমন একটি নাম নির্বাচন করুন যা আপনার Blog বিষয়ের সাথে সম্পর্ক যুক্ত। যেমন, আপনার ব্যক্তিগত Blog হলে নাম দিতে পারেন “mypersonalblog”, এখন আপনার ব্লগের সম্পূর্ণ Address  হবে “mypersonalblog.blogspot.com”এরকম।  এর আগে আপনি নিশ্চিত হয়ে নিন, আপনার নির্বাচিত ব্লগ নামটি সুলভ , যদি আপনার নির্বাচিত নামটি আগেই কেউ নিয়ে থাকে তাহলে not available দেখবেন আর সুললভ হলে আগে একই নামে কোন ব্লগ না থাকলে সহজেই available দেখতে পাবেন।
সবশেষে, নিচ থেকে আপনার পছন্দনীয় টেম্পলেট বা ডিজাইন নির্বাচন করুন এবং এরপর নিচের Create Blog বাটনে ক্লিক করে অপেক্ষা করুন।
সবকিছু ঠিক থাকলে আপনি ইমেলে একটি নিশ্চিতকরণ বার্তা পাবেন যে, আপনার Blog সাইট তৈরি হয়ে গেছে। এখন, আপনি আপনার Blog সাইট উপভোগ করতে পারবেন নতুন নতুন আর্টিকেল বা তথ্য লেখার মধ্য দিয়ে.
Blog সাইটতো তৈরী হয়ে গেল এবার আপনি এই ব্লগ সাইটে কিভাবে লিখবেন, কিভাবে ডিজাইন করবেন,কিভাবে ক্যাটাগরি যোগ করবেন ইত্যাদি নিয়ে পরবর্তী পর্বের টিপসে জানাব।
সৌজন্যে : HelpBangla.com
এরকম নিত্য নতুন তথ্য জানতে HelpBangla.com নিয়মিত ভিজিট করুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button