Bangla Health Tipsপ্রাথমিক চিকিৎসা

শক্ ও এর চিকিৎসা ও ঘাড় বা পিঠের সন্ধিচ্যুতির প্রাথমিক চিকিৎসা

শক্ ও এর চিকিৎসা ও ঘাড় বা পিঠের সন্ধিচ্যুতি
যদি আহত ব্যক্তি তার হাতের আঙ্গুল নাড়তে না পারে, অথবা যদি তার ঘাড়ের চারপাশ ঝিমঝিম করে কিংবা অবশ হয়ে যায়, তাহলে ধরে নেওয়া যেতে পারে যে তার কাধেঁর হাড় ভেঙ্গেছে।
অন্যদিকে সে যদি তার হাতে আঙ্গুল নাড়তে পারে, কিন্তু পা কিংবা পায়ের আঙ্গুল নাড়তে না পারে, অথবা পা ঝিমঝিম করে কিংবা অবশ হয়ে যায় অথবা পিঠ কিংবা ঘাড় নাড়ার সময় ব্যথা বোধ করে তাহলে ধরে নেয়া যায় যে পিঠের হাড় ভেঙ্গেছে।
আহত ব্যক্তির ঘাড় ও কোমরের কাপড় আলগা করে দিন। একটি চাদর দিয়ে ঢেকে দিন এবং ডাক্তার কিংবা এ্যাম্বুলেন্স ডাকুন। রোগীকে নাড়াচাড়া করবেন না কিংবা তাকেও নড়াচড়ার চেষ্টা করতে দেববেন না। রোগীকে পানি খাওয়ানোর জন্য তার মাথা আলগা করবেন না। মেরুরজ্জুতে যদি কোন ক্ষতি কিংবা আঘাত লাগে তাহলে রোগীর প্যারালাইসিস হয়ে যেতে পারে।
শক্ ও এর চিকিৎসা :
যে কোন মারাত্মক জখম, যেমন অতিরিক্ত রক্তক্ষরণ, হাড় ভেঙ্গে যাওয়া, অতিরিক্ত পুড়ে যাওয়া ইত্যাদিতে সর্বদা রোগীর শক্ (Shock)-এ যাওয়ার সম্ভাবনা থাকে। এটা যাতে কম হয় কিংবা আদৌ না হয় সেজন্য আপনাকে প্রস্তুত থাকতে হবে। শক্-এর লক্ষণগুলো হচ্ছে- শরীরের চামড়া ফ্যাকাশে, ঠান্ডা এবং ভেজা-ভেজা থাকে, নাড়ীর গতি দ্রুত হয়, শ্বাস-প্রশ্বাসের গতি ধীর, দ্রুত কিংবা অনিয়মিত হয়, শকপ্রাপ্ত ব্যক্তিকে অস্থির, শংকাগ্রস্ত বা উদ্বিগ্ন দেখায় অথবা বেহুঁশও হয়ে যেতে পারে।
১. রোগীকে মাথা নিচু করে শুইয়ে দিন যেন পায়ের চেয়ে মাথা নিচের দিকে থাকে (মাথা কিংবা বুকের জখমে রোগীর শ্বাসকষ্ট হলে মাথা এবং ঘাড় সর্বদা উঁচু করে রাখতে হবে, মাথা যেন পায়ের চেয়ে ১০ ইঞ্চি উপরে থাকে)।
২. রোগীর কাপড় ঢিলে করে দিন।
৩. রোগীকে হাসপাতালের জরুরী বিভাগে নিয়ে যান কিংবা ডাক্তার বা এ্যাম্বুলেন্স ডাকুন।
নাম্বার না থাকলে এ্যাম্বুলেন্সের জন্য ৯৯৯ কল দিন(বাংলাদেশ হলে)
সৌজন্যে: HelpBangla.com
এরকম নিত্য নতুন তথ্য জানতে HelpBangla.com নিয়মিত ভিজিট করুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button